শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
ভারত-বাংলাদেশের চিকেন নেক ফেনিকে টার্গেটে ব্যর্থ হয়ে পাহাড়িদের মদত দিচ্ছে! লালমনিরহাটের সাবেক মেম্বার জয়নাল আবেদীন-এঁর ইন্তেকাল হাতীবান্ধা উপজেলা ছাত্রদলের সদস্য সচিবকে কারণ দর্শানোর নোটিশ! আদিতমারীতে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে রেলওয়ে শ্রমিক কর্মচারীদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে র‍্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত কালীগঞ্জে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এর সাথে পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে ভুল কীটনাশক প্রয়োগে পুড়ে গেছে কৃষকের ধানক্ষেত! অধ্যক্ষ আবশ্যক এস বি এফ নার্সিং ইনিসটিটিউট, লালমনিরহাট লালমনিরহাটে কিন্ডার হিল্পস্ ওর্য়্যাক সংস্থার ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তি, খাদ্য সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠিত লালমনিরহাটে ৪শত ৭৩টি পূজা মন্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে!
পৃথিবীর শীর্ষ বিজ্ঞানীর তালিকায় ইউএপি’র প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ

পৃথিবীর শীর্ষ বিজ্ঞানীর তালিকায় ইউএপি’র প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ পৃথিবীর শীর্ষ ২% বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন।
অতি সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ার এ তালিকা প্রকাশ করে।
উক্ত তালিকায় পৃথিবীর শীর্ষ ২% বিজ্ঞানীদের মধ্যে ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর নাম রয়েছে।
ইউএপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ বাংলাদেশের একজন পরিচিত গবেষক। তিনি বর্জ্য পদার্থ ভিত্তিক শক্তি উৎপাদনকারী জলাভূমি পদ্ধতি ও অভিনব সেপটিক ট্যাংক তৈরি করেছেন। এর মাধ্যমে গৃহস্থালি ও বাণিজ্যিক সুবিধা থেকে উৎপাদিত বর্জ্যপানি সম্পূর্ণরূপে শোধন করা যাবে।
প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের স্বর্ণপদক বিজয়ী গবেষক। তিনি এখন ঢাকা শহরের কিছু গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত। তাঁর অনেক গবেষণাপত্র স্বনামধন্য আন্তর্জাতিক জার্নালে প্রকাশ পেয়েছে।
প্রসঙ্গত, ১৮, লালমনিরহাট-০৩ (সদর) আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সাবেক সদস্য প্রয়াত ইঞ্জিনিয়ার আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলাল-এঁর পুত্র, জাতীয় চার নেতার এক নেতা শহীদ কামরুজ্জামানের নাতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি)র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ও বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ।
তাঁর এই সাফল্যে লালমনিরহাট জেলা শহরে তরুণ নেতা-কর্মী, আত্মীয়-স্বজন ও প্রয়াত এমপির ভক্তদের মধ্যে  প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। তাঁর এই সাফল্য লালমনিরহাট জেলাবাসীর গৌরবের। মঙ্গাপীড়িত দুর্নাম হতে ইতিবাচক সাফল্যে অবদান রাখবে।
বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর জন্ম একটি বর্ণাঢ্য রাজনৈতিক পরিবারে। তাঁর নানা জাতীয় নেতার একজন শহীদ কামরুজ্জামান। বাবা ইঞ্জিনিয়ার প্রয়াত আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলাল লালমনিরহাট সদর আসনের প্রাক্তন এমপি ছিলেন। মামা খায়রুজ্জামান লিটন রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র।
উল্লেখ্য যে, ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর পৈতৃক বাড়ি লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের পূর্ব দালালপাড়া গ্রামে।
এদিকে পৃথিবীর শীর্ষ ২% বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর প্রফেসর ডক্টর তানভীর ফেরদৌস সাঈদ’-কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেছেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone