শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
আদিতমারীতে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে রেলওয়ে শ্রমিক কর্মচারীদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে র‍্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত কালীগঞ্জে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এর সাথে পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে ভুল কীটনাশক প্রয়োগে পুড়ে গেছে কৃষকের ধানক্ষেত! অধ্যক্ষ আবশ্যক এস বি এফ নার্সিং ইনিসটিটিউট, লালমনিরহাট লালমনিরহাটে কিন্ডার হিল্পস্ ওর্য়্যাক সংস্থার ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তি, খাদ্য সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠিত লালমনিরহাটে ৪শত ৭৩টি পূজা মন্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে! হাতীবান্ধায় নব যোগদানকৃত জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার মহোদয়ের সাথে পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে বিএসটিআই এর মোবাইল কোর্টেে অভিযানে ১০হাজার টাকা জরিমানা! পাটগ্রামে নবাগত জেলা প্রশাসকের সাথে পরিচিত ও মতবিনিময় সভা অনুষ্ঠিত
উত্তর বাংলা কলেজে উপবৃত্তি সুবিধাভোগী শিক্ষার্থীদের টিউশন ফি নেওয়ার অভিযোগ

উত্তর বাংলা কলেজে উপবৃত্তি সুবিধাভোগী শিক্ষার্থীদের টিউশন ফি নেওয়ার অভিযোগ

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা গ্রামে অবস্থিত উত্তর বাংলা কলেজে উপবৃত্তি সুবিধাভোগী শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায়ের অভিযোগ উঠেছে অধ্যক্ষের বিরুদ্ধে। গেল বছর ডিসেম্বরে মাসে এই কলেজে আব্দুর রউফ সরকার অধ্যক্ষ হিসেবে যোগদানের পর টিউশন ফি আদায়ের প্রথা চালু করেছেন। এর আগে উপবৃত্তি সুবিধাভোগী শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি নেওয়া হতো না। সরকারি ঘোষণা মোতাবেক উপবৃত্তি শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি নেওয়া যাবে না। কারণ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে শিক্ষা প্রতিষ্ঠান এ অর্থের যোগান দেয়া হচ্ছে।
উত্তর বাংলা কলেজ সূত্র জানায়, এ কলেজে এইচএসসি, বিএ, বিএসএস, বিকম, বিএসসি ও বিএমটি (বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনিক্যাল) শাখায় ১হাজার ৭শত শিক্ষার্থী পড়াশুনা করছেন। এদের মধ্যে ৪শত ৫৫জন শিক্ষার্থী উপবৃত্তি পাচ্ছেন। উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৩শত ৭জন ছাত্রী আর ১শত ৪৮জন ছাত্র। শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত সকল শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় করা হচ্ছে।
উত্তর বাংলা কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় করায় কাকিনা চাপারতল এলাকার এক শিক্ষার্থীর অভিভাবক শফিকুল ইসলাম বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।
শফিকুল ইসলাম বলেন, উত্তর বাংলা কলেজটি প্রতিষ্ঠা হয় স্থানীয় গরীব পরিবার থেকে আসা ছেলে-মেয়েদের শিক্ষিত করার জন্য। এ ছাড়া এই অঞ্চলে পিছিয়ে থাকা নারী শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়া এই কলেজ প্রতিষ্ঠার অন্যতম কারণ। তিস্তা নদী তীরবর্তী এলাকায় বসবাসরত বন্যা, খরা ও নদী ভাঙনে নিঃস্ব পরিবার থেকে অনেক শিক্ষার্থী এই কলেজে অধ্যয়ন করেন। এসব শিক্ষার্থীদের কাছ থেকে জোরপূর্বক টিউশন ফি আদায় করছেন কলেজের নতুন অধ্যক্ষ আব্দুর রউফ সরকার। তিনি এ ব্যাপারে কারো কথাই শুনছেন না। তিনি ইচ্ছা মতো কলেজ পরিচালনা করছেন। আমি লিখিত অভিযোগ করেছি। আশা করছি সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন তিনি বলেন।
এই কলেজের উপবৃত্তি সুবিধাভোগী নারী শিক্ষার্থীরা বলেন, তাদের কাছ থেকে জোরপূর্বক টিউশন ফি আদায় করা হচ্ছে। টিউশন ফি দিতে রাজি না হলে কলেজ থেকে বের করে দেওয়ার হুমকিও দেওয়া হচ্ছে। কলেজের নতুন অধ্যক্ষ আব্দুর রউফ সরকার সরাসরি টিউশন ফি আদায়ের ব্যাপারে শিক্ষার্থীদের জানিয়ে দিয়েছেন। সরকারি নির্দেশকে বৃদ্ধাঙ্গুল দেখাচ্ছেন কলেজ কর্তৃপক্ষ।
নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের শিক্ষক ও কর্মচারীরা বলেন, কলেজের অধ্যক্ষের নির্দেশ তাদেরকে পালন করতেই হচ্ছে। এ ব্যাপারে তারাও অসহায় হয়ে পড়েছেন। দরিদ্র পরিবার থেকে পড়তে আসা শিক্ষার্থীরা টিউশন ফি নিয়ে বিপাকে পড়েছেন।
কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার সাংবাদিকদের বলেন, কলেজের সকল শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় করা হচ্ছে। কারণ কলেজে অতিরিক্ত শিক্ষক দিয়ে শিক্ষার্থীদের অতিরিক্ত পাঠদান করা হচ্ছে। অতিরিক্ত শিক্ষকদের বেতন দিতে হয়। অতিরিক্ত পাঠদানের কারনে শিক্ষার্থীদের পড়াশুনার মান উন্নত হচ্ছে এবং ফলাফলও ভালো হচ্ছে। উপবৃত্তি সুবিধাভোগি শিক্ষার্থীদের টিউশন ফি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে শিক্ষা প্রতিষ্ঠান দেওয়া হচ্ছে তারপরও কেন তাদের কাছ টিউশন ফি নেওয়া হচ্ছে এমন প্রশ্ন করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মান্না সাংবাদিকদের বলেন, তিনি এ বিষয়ে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। সরকার প্রদেয় উপবৃত্তি সুবিধাভোগি শিক্ষার্থীদের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ কোনভাবেই টিউশন ফি আদায় করতে পারে না। কারণ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে শিক্ষা প্রতিষ্ঠান এ অর্থের যোগান দেয়া হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone