শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
ছাইত্তান ফুলের ঘ্রাণে মুখরিত লালমনিরহাট লালমনিরহাটে গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত লালমনিরহাটে শ্রমিক লীগ নেতা বুলেট হত্যা মামলায় আওয়ামী লীগ নেতাসহ ৩জনের যাবজ্জীবন লালমনিরহাটে বর্ণাঢ্য আয়োজনে দৈনিক কালবেলা’র দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত লালমনিরহাটে এইচএসসি পরীক্ষায় এবার ৬টি প্রতিষ্ঠানে কেউ পাস করেনি পাটগ্রামে ইউপি সদস্যদের অপসারণ না করার দাবিতে স্মারকলিপি প্রদান লালমনিরহাটে ইউনিয়ন পরিষদ বিলুপ্তি না করার জন্য স্মারকলিপি প্রদান অনুষ্ঠিত হেলাল হোসেন কবির এর কবিতা “বিনা পাস” লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা কিন্ডার গার্টেন এন্ড প্রি-ক্যাডেট এসোসিয়েশনের কমিটি গঠণ অনুষ্ঠিত আদালতে রায়ের তারিখ দিয়ে তার আগে রায় দিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আফরোজা খাতুন
বাড়ির উঠানে নারিকেল চাষে কৃষকের আগ্রহ বাড়ছে

বাড়ির উঠানে নারিকেল চাষে কৃষকের আগ্রহ বাড়ছে

Exif_JPEG_420

আলোর মনি রিপোর্ট: লালমনিরহাট জেলার অর্থনীতিতে সম্ভাবনার দ্বার উম্মোচন করতে বাড়ির উঠানে নারিকেল চাষে কৃষকদের আগ্রহ বেড়ে গেছে। বাড়িন উঠানের পতিত জমিতে অধিক উৎপাদন ও লাভজনক হওয়ায় কৃষক ছাড়াও সাধারণ মানুষ নারিকেল চাষের দিকে ঝুঁকছে।

 

সরেজমিনের দেখা যায়, লালমনিরহাট জেলার হাট-বাজারগুলোতে অতিমাত্রায় ডাব বিক্রি হওয়ায় নারিকেল গাছের ফলন কম হওয়ার পাশাপাশি বীজ প্রাপ্তির সংখ্যা দিন দিন কমে আসছে। এবারও নারিকেল গাছে গাছে প্রচুর এসেছে।

 

লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের কোদালখাতা গ্রামের কৃষক ইয়াছিন আলী বলেন, আমার বাড়িতে নারিকেল গাছ রয়েছে। এবার প্রচুর নারিকেল ধরেছে। নিজের চাহিদা মিটিয়ে বাজারের বিক্রয় করতে পারি। এতে করে আমার পতিত জমি থেকে আয় হচ্ছে। যা সংসারের কাজে আসছে।

 

ফুলগাছ গ্রামের সাহেব আলী জানান, নারিকেল চারা রোপণে কৃষকসহ সাধারণ মানুষের মধ্যে বেশ আগ্রহ আছে। আমার গাছেও প্রচুর নারিকেল ধরেছে।

 

একই গ্রামের মোঃ হযরত আলী বলেন, আমার দুটি নারিকেল গাছ রয়েছে। মোটামুটি বড় হয়েছে। আগামীতে নারিকেল ধরতে পারে।

 

কোদালখাতা বাজারের ব্যবসায়ী মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, আমি গোশালা বাজার থেকে নারিকেল ক্রয় করে বিক্রয় করে থাকি। যা প্রতিটির মূল্য এখন ৫০টাকা থেকে ৬০টাকায় বিক্রি হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone