শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
নিষিদ্ধ মাদক টাপেন্টাডল ট্যাবলেট বিক্রি, ফার্মেসী মালিকসহ দুইজনের জেল জরিমানা লালমনিরহাটের লতাবর একরামিয়া রহমানিয়া আলিম মাদরাসার বিভিন্ন খাতের অর্থ আত্মসাৎ এর অভিযোগ উঠেছে! লালমনিরহাট জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এঁর আগমন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদ পরিবারের সদস্যদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত লালমনিরহাট সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার বিদায় ও বরণ অনুষ্ঠিত লালমনিরহাট জেলা ছাত্র কল্যাণ পরিষদ সরকারি তিতুমীর কলেজ, ঢাকা এর আংশিক কমিটির অনুমোদন লালমনিরহাট জেলা পর্যায়ে প্রাথমিক শিক্ষা পদক প্রাপ্ত হলেন যাঁরা! তিস্তায় তরুণীর হাত বাঁধা লাশ উদ্ধার! পাটগ্রাম প্রেসক্লাবে চুরি! লালমনিরহাটে স্থানীয় রাজনীতি ও ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা/ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত
রেলওয়ের আইবাস সিস্টেম জটিলতা নিরসনে আন্দোলনকারীরা ট্রেন চলাচল বন্ধের হুমকি

রেলওয়ের আইবাস সিস্টেম জটিলতা নিরসনে আন্দোলনকারীরা ট্রেন চলাচল বন্ধের হুমকি

আলোর মনি রিপোর্ট: রেলওয়ের আইবাস সিস্টেম জটিলতার বিরুদ্ধে আন্দোলনে নেমেছে ট্রেন চালক (লোকো মাস্টার), সহকারি চালক (সহকারী লোকো মাস্টার), গার্ড (পরিচালক) ও টিটিই। অনতিবিলম্বে সংকট নিরসনের উদ্যোগ নেয়া না হলে সোমবার থেকেই ট্রেন চলাচল বন্ধের হুমকি দিয়েছে তারা।

 

দাবী পূরণে লালমনিরহাট রেলওয়ের রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি রোববার (৭ নভেম্বর) সকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে লালমনিরহাট রেল স্টেশনে বিক্ষোভ মিছিল শেষে বিভাগীয় কার্যালয়ে সমাবেশ করে তারা। সমাবেশে নতুন মাইলেজ কোড বাতিল করে পার্ট অফ পে হিসেবে পূর্বের ন্যায় বেতন কোড হতে মাইলেজ প্রদানের জন্য কর্তৃপক্ষের কাছে দাবী জানানো হয়।

 

এ সময় রেলওয়ে রানিং স্টাফ শ্রমিক ও কর্মচারী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, আইন বিষয়ক
সম্পাদক আরিফুল ইসলাম রিংকুসহ শতাধিক শ্রমিক-কর্মচারী বিক্ষোভ সমাবেশে অংশ নেন।

 

কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এ কর্মসূচী পালন করা হয়। এর আগে গত রবিবারও একই কর্মসূচী পালন করে রেলওয়ের রানিং স্টাফরা। তবে আজকের কর্মসূচী থেকে আজকের মধ্যে দাবী মানা না হলে আগামীকাল থেকে ট্রেন চলাচল বন্ধ করে দেয়ার হুমকি দেয়া হয়।

 

উল্লেখ্য যে, আইবাস পাস পাস সিস্টেম জটিলতা নিরসনে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে রেলওয়ের রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারীরা।

 

এ ব্যাপারে রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির লালমনিরহাট বিভাগের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, “রেল সৃষ্টির পর থেকে ট্রেন চালকরা মাসে যত ঘণ্টা ট্রেন চালান মাস শেষে বেতন এর পাশাপাশি ততো ঘন্টার মাইলেজ ভাতা পেয়ে আসছেন। কিন্তু রেলওয়েতে ডিজিটাল সিস্টেম আইবাস পাস পাস পদ্ধতিতে বেতন ভাতা
পরিশোধের নতুন নিয়ম চালু করার পায়তারা চলছে। এই ব্যবস্থা চালু হলে ট্রেনের লোকো মাস্টার (ট্রেন চালক) সহকারি লোকো মাস্টার (সহকারি ট্রেনচালক) গার্ড (ট্রেন পরিচালক) টিটিইরা মাসে ছয় থেকে আট হাজার মাইল ট্রেন চালালেও তিন হাজারের বেশি মাইলেজ পাবেন না। সারাদেশে আমাদের এগার শত লোকো মাস্টার ও সহকারী লোকো মাস্টার, ছয় শত ট্রেন পরিচালক ও প্রায় আট শত টিটিই আছেন যারা ট্রেন চালানোর ক্ষেত্রে ভূমিকা পালন করে আসছেন। এই তিন স্তরের কর্মচারীরা আমরা যারা রেলওয়ে রানিং স্টাফ তারা রেল সৃষ্টির শুরু থেকে রেলওয়ে কোডের বিধান মতে আট ঘণ্টা কাজের জন্য বা প্রতি একশত মাইল ট্রেন চালালে একদিনের মূল বেতনের সমপরিমাণ অতিরিক্ত মাইলেজ ভাতা পেয়ে থাকি। ট্রেন চালানোর সময খাওয়া-দাওয়া বাবদ ব্যয় করতে হয় এই হিসাবে ছয় থেকে আট হাজার মাইল ট্রেন চালালে সাইট থেকে আশি দিন এর মাইলেজ ভাতা হিসেবে মাসিক বেতনের সাথে নিয়মিত পেয়ে আসছেন। সেই পুরোনো নিয়মকে বদলানোর পায়তারা করা হচ্ছে। এটা সফল হতে আমরা দেবো না, প্রয়োজনে সবাই মিলে ট্রেন চলাচল বন্ধ করে দেবো।”

 

এদিকে আজ রবিবার রেলপথ মন্ত্রণালয়ের সচিব আন্দোলনকারীদের সাথে সমঝোতা বৈঠকে বসার কথা রয়েছে বলে জানিয়েছেন রানিং স্টাফ নেতারা।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone