শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
ভারত-বাংলাদেশের চিকেন নেক ফেনিকে টার্গেটে ব্যর্থ হয়ে পাহাড়িদের মদত দিচ্ছে! লালমনিরহাটের সাবেক মেম্বার জয়নাল আবেদীন-এঁর ইন্তেকাল হাতীবান্ধা উপজেলা ছাত্রদলের সদস্য সচিবকে কারণ দর্শানোর নোটিশ! আদিতমারীতে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে রেলওয়ে শ্রমিক কর্মচারীদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে র‍্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত কালীগঞ্জে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার এর সাথে পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত লালমনিরহাটে ভুল কীটনাশক প্রয়োগে পুড়ে গেছে কৃষকের ধানক্ষেত! অধ্যক্ষ আবশ্যক এস বি এফ নার্সিং ইনিসটিটিউট, লালমনিরহাট লালমনিরহাটে কিন্ডার হিল্পস্ ওর্য়্যাক সংস্থার ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তি, খাদ্য সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠিত লালমনিরহাটে ৪শত ৭৩টি পূজা মন্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে!
ডাঃ আবুল মহসিন প্রামাণিক সম্পর্কে কিছু কথা

ডাঃ আবুল মহসিন প্রামাণিক সম্পর্কে কিছু কথা

ডাঃ আবুল মহসিন গ্রামাণিক ১৯১৮ সালে লালমনিরহাট জেলার সদর উপজেলার লালমনিরহাট পৌরসভায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোজাহার আলী পঞ্চায়েত। তাঁর পিতা তৎকালীন লালমনিরহাট ইউনিয়নের দীর্ঘদিন পঞ্চায়েত ছিলেন।

 

ডাঃ আবুল মহসিন প্রামাণিক ছিলেন লালমনিরহাট জেলার অন্যতম সমাজ সেবক ও বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যক্তি। তৎকালীন লালমনিরহাট থানাকে মহকুমা ও মহকুমাকে জেলায় রূপান্তরে তিনি রেখেছিলেন প্রতক্ষ্য ভূমিকা। পরবর্তী সময়ে নবগঠিত জেলার উন্নয়নে সর্বাত্মক ভূমিকা রাখেন।

 

পেশাগত জীবনে তিনি ছিলেন একজন সফল চিকিৎসক। সেই সময়ে তিনি চিকিৎসা বিজ্ঞানে এল.এম.এফ ডিগ্রী অর্জন করে চিকিৎসক হিসেবে চাকুরীতে যোগ দেন এবং অত্যন্ত সফলতার সঙ্গে বৃহত্তর রংপুর জেলার বিভিন্ন থানায় চাকুরী করেন। মহান পেশাগত জীবনে বিভিন্ন জায়গায় তিনি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলেন।

 

মানবতা কল্যাণকামী এই পুরুষ শুধু চিকিৎসা সেবার মধ্যে তাঁর সৃজনশীল প্রতিভা আবদ্ধ রাখেননি, সেই সঙ্গে সমাজসেবা ও শিক্ষা বিস্তারের ক্ষেত্রে তিনি ছিলেন নিবেদিত প্রাণ। পশ্চাদপদ এই জেলার শিক্ষা বিস্তারের ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল ঐতিহাসিক। জেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান লালমনিরহাট সরকারি কলেজ, মজিদা খাতুন সরকারি মহিলা কলেজ, হাতীবান্ধা থানায় অবস্থিত কাজী জসিমুদ্দিন ডিগ্রী কলেজ স্থাপনে তিনি অগ্রনী ভূমিকা পালন করেছিলেন। স্কুল পর্যায়ে তিনি কবি শেখ ফজলল করিম বালিকা উচ্চ বিদ্যালয়, পূর্ব সাপটানা উচ্চ বিদ্যালয়সহ অনেক মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয় স্থাপন করেছিলেন।

 

হয়তো প্রথিতযশা এই পুরুষের মণিকোঠায় একটি স্বপ্ন লুকায়িত ছিল। নিজ মমতায় নিজের জমি দান করে তিনি গড়ে তুললেন লালমনিরহাট আদর্শ ডিগ্রী কলেজ। শিক্ষায় প্রদীপ শিখায় উদ্ভাসিত সাফল্যমন্ডিত প্রতিষ্টানটির সঙ্গে জড়িত তাঁর অক্লান্ত শ্রম, অনেক হারানোর বেদনা, সেই সঙ্গে পরম পাওয়া পবিত্র আত্মোপলব্ধি।

 

জীবনের শেষ সময়ে এসে তিনি স্থাপন করেন বাবা প্রতিষ্ঠিত সাপটানা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে একটি হাট, যা আজ ‘নয়ারহাট’ নামে বিখ্যাত।

 

চিকিৎসা, শিক্ষা ও সমাজ সেবায় নিবেদিত প্রাণ এই মানুষটি ব্যক্তিগত জীবনে সার্থক একজন পিতা। তাঁর দুই ছেলের বড় জন লালমনিরহাট পৌরসভার সাবেক সফল মেয়র মোশাররফ হোসেন রানা ও ছোট জন লালমনিরহাট আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাহবুবুল আলম মিঠু।

 

লালমনিরহাট জেলার উন্নয়নে নিবেদিত প্রাণ সবার পরিচিত ‘মহসিন ডাক্তার’ ২০০৫ সালের ১১ ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। লালমনিরহাট আদর্শ ডিগ্রী কলেজ থেকে মাত্র কলেজ গজ দূরে মসজিদ সংলগ্ন পারিবারিক গোরস্থানে তাঁকে দাফন করা হয়। তাঁর মেধা-মনন জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানিক কর্মের মাঝে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

 

এ উপলক্ষে রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় কলেজ প্রাঙ্গণে লালমনিরহাট আদর্শ ডিগ্রী কলেজ-এর প্রতিষ্ঠাতা মরহুম ডাঃ আবুল মহসিন প্রামাণিক-এঁর ১৭ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

 

প্রসঙ্গত, ১১ ফেব্রুয়ারি লালমনিরহাট আদর্শ ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা মরহুম ডাঃ আবুল মহসিন প্রামানিক-এঁর মৃত্যু বার্ষিকীতে আদর্শ কলেজ পরিবার শোকাহত (মহান আল্লাহ পাক তাঁকে বেহেস্ত নসীব করুন- আমীন)। বিনম্র শ্রদ্ধায়ঃ লালমনিরহাট আদর্শ ডিগ্রী কলেজ, লালমনিরহাট।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone